প্রবাসের খবর

কাতারে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘গাল্ফ বাংলাদেশী বিজন্যাসম্যান কনফারেন্স- ২০২১

আমিনুল হক কাজল, দোহা,কাতার থেকে।

কাতারের রাজধানী দোহায় প্রথমবারের মতো অনুষ্ঠিত যাচ্ছে ‘গাল্ফ বাংলাদেশী বিজন্যাসম্যান কনফারেন্স- ২০২১। এ আয়োজন গাল্ফ প্রবাসী বাংলাদেশীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। আগামী বছরেই মধ্যপ্রচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সবচাইতে বড় আয়োজন বিশ্বকাপ ফুটবল ২০২২. বিশ্বের চোখ এখন কাতারের দিকে। গত এক প্রায় দশক ধরে বিশ্বকাপকে ঘিরে কাতারে ব্যাপক অবকাঠোমোগত উন্নয়ন হয়েছে। আরও হবে বলে আশা করা যাচ্ছে। আর এ বিশাল কর্মযজ্ঞে অংশীদার হয়ে বাণিজ্যিক খাতে বাংলাদেশকে তুলে ধরার যথেষ্ট সুযোগ রয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা। এমনই প্রেক্ষাপটে গাল্ফ প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীদের এ সম্মেলন অনেক গুরুত্ব বহন করে। আর এ আয়োজনের পিছনে যে সংগঠনটি কাজ করে যাচ্ছে সেটি হচ্ছে বাংলাদেশ বিজনেস কাউন্সিল কাতার।

উদ্যোক্তরা জানিয়েছেন , এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কাতারে নিযু্ক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব জসিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ কমিউনিটির সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন, দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ও কাতারি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ। সম্মেলনকে সফল করার জন্য সংগঠনের সভাপতি ও সম্মেলনের আহবায়ক জনাব এম. সাইফুল আলম গালফভুক্ত দেশগুলোতে ভ্রমণ করে সেসব দেশের বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের নিয়ে বেশ কয়েকটি মতবিনিময় অনুষ্ঠান করেছেন। তিনি জানান জানান, করোনার দীর্ঘ স্থবিরতা কাটিয়ে কিভাবে এই অঞ্চলে বাংলাদেশি পণ্যের বাজার আরও শক্তিশালী করা যায়, সে ব্যাপারে আমরা একসাথে কাজ করতে আগ্রহী।

আজ ৫ নভেম্বর কাতারের রাজধানী দোহায় ম্যাজেস্টিক হোটেলে আয়োজিত এ সম্মেলনে অংশ নেবেন সৌদিআরব, আরব আমিরাত, বাহরাইন, কুয়েত ও ওমানে বসবাসরত শতাধিক প্রবাসী ব্যবসায়ীরা। এর সাথে যুক্ত হচ্চেন কাতার প্রবাসী ব্যবসায়ীরাও। কাতারে এখনো ভিসার শর্ত শিথিল হয়নি। তাই কেবলমাত্র গালফভ্ক্তু দেশগুলোর প্রবাসী ব্যবাসায়ীদের নিয়ে এ সম্মেলন। ভিসার শর্ত শিথিল হলে আগামীতে এ কলেবর বৃদ্ধি পাবে বলে জানান উদ্যোক্ত সংগঠন। এ বিষয়ে কোন কিছূ জানতে হলে আয়োজক কমিটির আহবায়ক সদস্য সচিব গোলাম মাওলা হাজারী, সংগঠনের সাধারণ সম্পাদক পাবেল চৌধুরী, সহ-সভাপতি মাহবুবুর রহমান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সোলায়মান গনি ও খালেদ আহমদের সাথে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button