বিনোদনব্রেকিংসাহিত্য-সংস্কৃতিস্লাইডার

১৭তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী শুরু ১লা ডিসেম্বর

আগামী ১ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হচ্ছে ‘১৭তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ-২০১৬’। মাসব্যাপী এ প্রদর্শনীতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৫৪টি দেশের বিশিষ্ট শিল্পীদের শিল্পকর্ম স্থান পাবে।
১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

রোববার (২৭ নভেম্বর) দুপুরে এ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। একাডেমির জাতীয় নাট্যশালার ৭ম তলায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি। এ সময় সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বেগম আখতারী মমতাজসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আগামী ১ ডিসেম্বর বেলা ১১টায় দেশের সবচেয়ে বড় এ প্রদর্শনীর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সরকারি তহবিল থেকে প্রায় পাঁচ কোটি টাকা ব্যয়ে আয়োজিত এ প্রদর্শনী সম্পর্কে সংস্কৃতি মন্ত্রী বলেন, প্রদর্শনীতে দেশের ৫৫৬ জন শিল্পীর শিল্পকর্ম বাছাই করে ১৪৮ জন শিল্পীর ১৫৪টি শিল্পকর্ম প্রদর্শনের জন্য নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে দেশের ৫৪ জন বিশিষ্ট শিল্পীর ৫৪টি শিল্পকর্মও প্রদর্শনীতে দর্শকের জন্য উন্মুক্ত থাকবে।
অন্যদিকে প্রদর্শনীতে বাংলাদেশ ছাড়া আরো ৫৩টি দেশের ১৫০ জন শিল্পীর ২৬০টি শিল্পকর্ম প্রদর্শন করা হবে। অংশগ্রহণকারী দেশগুলোর শিল্পী, শিল্প সমালোচক, মিউজিয়াম কিউরেটরসহ মোট ১৪৫ জন বিদেশি অতিথি অংশ নেবেন।

এবারের প্রদর্শনীতে বাংলাদেশ ছাড়াও আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ভুটান, ব্রুনাই, বুলগেরিয়া, কম্বোডিয়া, কানাডা, চিলি, চীন, কলম্বিয়া, ক্রোয়েশিয়া, উত্তর কোরিয়া, মিশর, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রীস, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কুয়েত, লেবানন, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মরিশাস, মায়ানমার, নেপাল, নেদারল্যান্ড, নরওয়ে, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, পেরু, ফিলিপাইনস, পোল্যান্ড, কাতার, দক্ষিণ কোরিয়া, রিইউনিয়ন আইল্যান্ডস, রাশিয়া, সৌদিআরব, সিঙ্গাপুর, সাউথ আফ্রিকা, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, ইংল্যান্ড, আমেরিকা ও ভিয়েতনাম অংশ নিচ্ছে।

প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পকর্ম থেকে এবারও সেরা ৯ জন শিল্পীকে পুরস্কৃত করা হবে বলে জানিয়েছেন আসাদুজ্জামান নূর। এর মধ্যে ৩ জনকে পুরস্কার হিসেবে প্রত্যেককে ৫ লাখ টাকা দেওয়া হবে। এছাড়া বাকি ছয়জনকে সম্মান সূচক তিন লাখ টাকা করে দেওয়া হবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও দেখুন...

Close
Close