শনিবার ১৯ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৪ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

বিমানবন্দর উন্নয়ন ও যাত্রী নিরাপত্তা ফি বাতিল চায় প্রবাসী অধিকার পরিষদ

প্রবাসীকাল ডেস্ক | ২৪ জুলাই ২০২০ | ১১:৫৭ অপরাহ্ন

বিমানবন্দর উন্নয়ন ও যাত্রী নিরাপত্তা ফি বাতিল চায় প্রবাসী অধিকার পরিষদ

আগামী ১লা আগস্ট থেকে দেশের ভেতরে আকাশপথে ভ্রমণ ও বিদেশ যাত্রায় যাত্রী নিরাপত্তা, সেবার মান বৃদ্ধি ও বিমান বন্দরসমূহের অবকাঠামোগত উন্নয়নে সরকার কর্তৃক যে ফি নির্ধারন করা হয়েছে, তা বাতিলের দাবী জানিয়েছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ। গতকাল সন্ধ্যায় বিশ্বের ৪০টি দেশ থেকে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের প্রধান সমন্বয়ক কবির হোসেনের সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে মহামারি করোনার কারণে বিশ্বের প্রায় সকল দেশের সাথে বাংলাদেশের বিমান চলাচল প্রায় স্থবির হয়ে পড়ছে, শুধুমাত্র ছুটিতে এসে আটকে পরা প্রবাসী ছাড়া দেশের বাহিরে গমনের মতো সেরকম কোন যাত্রী নেই, এই সময়ে এই অযৌক্তিক উন্নয়ন ফি নির্ধারনে এটাই প্রতীয়মান হয় যে, মূলত ছুটিতে এসে দেশে আটকে পরা প্রায় ২ লক্ষ প্রবাসীদের কর্মস্থলে ফিরে যাওয়ার সময়ে এই ফি নির্ধারন করে মূলত প্রবাসীদের অসহায়ত্বকেই মূল লক্ষ্য বস্তু করা হয়েছে। একদিকে বিদেশ গমনের জন্য করোনা টেস্ট বাধ্যতামূলক করে ৩৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে, অন্যদিকে নতুন করে বিমানবন্দর উন্নয়ন ও যাত্রী নিরাপত্তা ফির নামে ২০ ডলার টাকা নির্ধারণ করা হয়ছে।


মহামারি করোনার সময়ে আটকে পরা সকল প্রবাসীরা এমনিতেই ভিসা জটিলতা সহ কর্মস্থলে ফিরে যাওয়ার অনিশ্চয়তায় ভুগছে ঠিক সেই সময়ে সরকার প্রবাসীদের বিদেশ যাত্রা সহজ ও সুগম না করে এই ধরনের একের পর এক ফি নির্ধারণ সম্পূর্ণ অযৌক্তিক। সেইসাথে বিদেশি নাগরিকদের উপর এই ফি নির্ধারণ কার্যকর করা হলে পরবর্তীতে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের উপর এর বিরূপ প্রতিক্রিয়া পড়বে এবং এতে করে দেশের সন্মান হানী হবে। পাশাপাশি পর্যটকরা বাংলাদেশে আসতে নিরুৎসাহিত হবে বলে মনে করছে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

তাই বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এই অযৌক্তিক ফি নির্ধারনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং পাশাপাশি বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এর পক্ষ থেকে এই আদেশ বাতিল করে আটকে পড়া ২ লক্ষ প্রবাসীকে নিরাপদে কর্মস্থলে ফিরে যাওয়ার পথ সহজ ও সুগম করার জোর দাবি জানাচ্ছে।


বাংলাদেশ সময়: ১১:৫৭ অপরাহ্ন | শুক্রবার, ২৪ জুলাই ২০২০

প্রবাসীকালডটকম | প্রবাসে দেশের প্রতিচ্ছবি |

advertisement

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

সম্পাদক : যাকারিয়্যা মাহমূদ

নির্বাহী সম্পাদক : শাহাদাত হুসাইন

বার্তা সম্পাদক : এস এ রুবেল


phone : +966534923608, +966551957380, +8801912-392439 | E-mail : newsprobasikal@gmail.com, editorprobasikal@gmail.com

©- 2020 প্রবাসীকালডটকম | প্রবাসে দেশের প্রতিচ্ছবি all right reserved