আন্তর্জাতিকবিবিধব্রেকিংস্লাইডার

পারমাণবিক চুক্তিকে কোন পরিবর্তন মানবে না ইরান

ছয় বিশ্ব শক্তির সঙ্গে সম্পাদিত পারমাণবিক চুক্তিতে কোন পরিবর্তন মেনে না নেয়ার বিষয়ে আবারো হুশিয়ারি দিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ বলেন, চুক্তিতে কোন পরিবর্তন ‘অগ্রণযোগ্য’। বৃহস্পতিবার ইউটিউবে প্রকাশিত এক ভিডিও বার্তায় তিনি এ মন্তব্য করেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প পারমাণবিক চুক্তির ইউরোপীয় অংশীদার দেশগুলোকে ১২ই মে তারিখের মধ্যে চুক্তি সংস্কার করে ত্রুটিমুক্ত করার আহবান জানান। আর তা না করা হলে ট্রাম্প চুক্তি থেকে বেরিয়ে যাবেন।
পাশাপাশি ইরানের ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবেন। এর জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কয়েক বছর পূর্বে যে বিষয়টি সমঝোতা হয়েছে, সে বিষয়ে পুনরায় কোন আলোচনা করবে না ইরান। আমি পরিস্কারভাবে বলছি, ইতিমধ্যেই আমরা বিশ্বস্ততার সঙ্গে চুক্তির বাস্তবায়ন করছি। আমরা এ চুক্তি সংশোধন করবো না, নতুন কোন শর্তও অন্তর্ভুক্ত করবো না।’
এদিকে, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার জ্যেষ্ঠ উপদেষ্টা আকবর বেলায়েতি বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যদি চুক্তি সংশোধন করার চেষ্টা করে, তাহলে ইরান চুক্তি থেকে বেরিয়ে যেতে পারে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র থেকে বেরিয়ে গেলেও চুক্তি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে বৃটেন, ফ্রান্স ও জার্মানি। তবে ওয়াশিংটনকে চুক্তিতে রাখার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে অন্য অংশীদার দেশগুলো। আগামী ১২ই মে ট্রাম্পকে চুক্তিতে থাকা বা বেরিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close