শনিবার ১৯ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৪ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

কাতার সরকার বেকার শ্রমিকদের পুনরায় কর্মসংস্থানের জন্য চালু করেছে অনলাইন প্ল্যাটফর্ম

আমিনুল হক কাজল:কাতার থেকে | ৩০ জুলাই ২০২০ | ১১:৪৮ পূর্বাহ্ন

কাতার সরকার  বেকার শ্রমিকদের পুনরায় কর্মসংস্থানের জন্য চালু করেছে অনলাইন প্ল্যাটফর্ম

করোনা মহামারী মোকাবিলায় বিশ্বের অনেক ক্ষমতাধর রাষ্ট্র হিমশিম খেলেও অত্যন্ত দক্ষতার সাথে কাতার এ বিপর্যয় মোকাবিলা করতে সক্ষম হয়েছে। করোনা থেকে মুক্তির জন্য সরকারি নির্দেশনা অনুযায়ী বিভিন্ন কোম্পানী, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকায় অর্থনৈতিক মন্দা এড়াতে পারে নি দেশটি। এর ফলে বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ, কর্মী ছাঁটাইয়ের ফলে অভিবাসী অনেক দক্ষ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। ব্যয় না কমেলেও বেতন কমানোর ফলে অনেক অভিবাসী পরিবার নিয়ে থাকা কঠিন হয়ে পড়েছে। এমতাবস্থায় মানবিক কারণে দক্ষ প্রবাসী শ্রমিকদের পুনরায় কর্মসংস্থানের জন্য অনলাইন প্লাটফর্ম চালু করেছে দোহা। এ মানবিক কর্মকাণ্ডে কাতার সরকারের প্রশাসনিক উন্নয়, শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয় সাথে কাতার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি একযোগে কাজ করবে ।
সম্প্রতি অনলাইন সেবার মাধ্যমে বেসরকারি খাতে কর্মসংস্থানে সহযোগিতার জন্য শ্রম মন্ত্রণালয় ও কাতার চেম্বারের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী শ্রমমন্ত্রণালয় ও কাতার চেম্বারের যৌথ সমন্বয় কমিটি একটি নির্দিষ্ট কর্মপদ্ধতির মাধ্যমে বেকার প্রবাসী শ্রমিকদের কর্মসংস্থানের ধারা অব্যাহত রাখবে।
বেকার শ্রমিকরা নিম্নের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারেবে। https://www.qatarchamber.com/qcemployment/).
চুক্তি অনুসারে, বিভিন্ন কোম্পানী তাদের বেকার ও নতুন কাজ পেতে আগ্রহী শ্রমিকদের প্রত্যেকে আলাদা ভাবে স্বাক্ষরসহ নির্দিষ্ট ফর্মে আবেদন করতে উদ্বুদ্ধ করবে। আবেদনপত্রের সাথে কাতার আইডির অনুলিপি, যোগ্যতা ও অভিজ্ঞতার সনদের সত্যায়িত কবি, পাসপোর্ট কপি, জীবন-বৃত্তান্ত (সিভি) এবং প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে কাতার চেম্বারের ওয়েবসাইটে, জমা দিবে। শ্রমিকরা ব্যক্তিগতভাবেও আবেদন করতে পারবে। যৌথ সমন্বয় কমিটি প্রাপ্ত আবেদনগুলো বাছাই করে কর্মীদের যোগ্যতা অনুসারে ও সাজিয়ে রাখবে। যেসব কোম্পানীতে শ্রমিক-কর্মচারি দরকার তারা যৌথ কমিটির কাছে আবেদন করলে তাদের চাহিদা অনুসারে শ্রমিক সরবরাহ করবে এ কমিটি।

কাতারের সামগ্রিক উন্নয়নে প্রবাসী শ্রমিকরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। কিন্তু করোনা-১৯ মহামারির কারণে চাকরিচ্যুত অসহায় কর্মীরা নিজ দেশে ফিরে গেলে তাদের পরিবারগুলো মারাত্মক অর্থনৈতিক বিপর্যয়ের সম্মখীন হবে। প্রবাসী শ্রমিকদের কাতাদের উন্নয়নে ভূমিকার স্বীকৃতি হিসেবে কাতার সরকার চায় প্রথমে এসব দক্ষ ও বেকার শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা করে তাদের পরিবারের মুখে হাসি ফোটাতে। কোম্পানীর চাহিদা অনুযায়ী কাতারেই যদি দক্ষ শ্রমিক পাওয়া যায় তাহলে বাইরে থেকে শ্রমশক্তি আমদানির প্রয়োজন নেই। এতে সময়,অর্থ শ্রম সবই সাশ্রয় হবে। এছাড়া বিভন্ন কোম্পানী তাদের প্রজেক্ট সময়মতো সম্পন্ন করতে জরুরি শ্রমিক দরকার। সরকার আশা করে বেকার শ্রমিকরা এসব চাহিদার অনেকটাই পুরণ করতে সক্ষম হবে। এর ফলে নিয়োগকর্তার বাড়তি ঝামেলা পোহাতে হবে না।
করোনা মহামারির কারণে স্থবির হয়ে যাওয়া কাতার সময়োপযোগী পদক্ষেপের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার তৃতীয় ধাপে পদার্পণ করেছে। আশা করা যাচ্ছে অচিরের সবকিছু স্বাভাবিক হয়ে আসবে। এ সময়ে কর্মীর চাহিদা সম্পন্ন কোম্পানী ও বেকার অভিবাসী কর্মীদের মধ্যে অনলাইন আবেদনের যে সেতুবন্ধন তৈরি করেছে সরকার- তা অভিবাসী সমাজে আশার সঞ্চার করেছে। শ্রম মন্ত্রণালয় ও কাতার চেম্বারের এ যৌথ মানবিক উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ কমিউনিটর বিভ্ন্নি সংগঠন। তারা আশা করছেন – অনলাইন আবেদন প্রক্রিয়ায় অচিরেই বেকার শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে- মলিন মুখে হাসি ফুটবে হাজার হাজার অসহায় পরিবারের।


বাংলাদেশ সময়: ১১:৪৮ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

প্রবাসীকালডটকম | প্রবাসে দেশের প্রতিচ্ছবি |

advertisement

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

সম্পাদক : যাকারিয়্যা মাহমূদ

নির্বাহী সম্পাদক : শাহাদাত হুসাইন

বার্তা সম্পাদক : এস এ রুবেল


phone : +966534923608, +966551957380, +8801912-392439 | E-mail : newsprobasikal@gmail.com, editorprobasikal@gmail.com

©- 2020 প্রবাসীকালডটকম | প্রবাসে দেশের প্রতিচ্ছবি all right reserved