প্রবাসের খবরব্রেকিংস্লাইডার

কাতারে বিনামূল্যে প্রবাসীদের ইংরেজি শিক্ষা কোর্স শুরু

গত কয়েক বছর ধরে কাতারে ফ্রি ভিসায় অনেক লোক বাংলাদেশ থেকে কাতারে এসেছে। সৌদি ও তার মিত্র দেশগুলোর অবরোধের কারণে কাতারের অর্থনীতিতে ব্যাপক আঘাত হানে। ফলে অনেক কোম্পানী বন্ধ করে দিতে বাধ্য হয়। হঠাৎ বেড়ে যায় বেকারত্ব। এর ফলে বেশি ক্ষতিগ্রস্ত হয় বাংলাদেশী শ্রমিকরা। বন্ধ কোম্পানীগুলোতে যেসব শ্রমিক কাজ করতো তারা দেশে ফিরে যেতে বাধ্য হয়। আর ফ্রি ভিসায় যারা এসেছিল কাজের অভাবে খেয়ে, না খেয়ে দিনাতিপাত করে।কাজের সীমিত সুযোগের এ বাজারে অনেকের কর্মদক্ষতা থাকা সত্বেও কাজ পাচ্ছে না ইংরেজি ও আরবি ভাষায় কথা বলতে না পারার কারণে। একবুক স্বপ্ন নিয়ে প্রবাসে আসা যুবকেরা প্রচুর টাকা খরচ করা সত্বেও কর্মসংস্থানের কোন সুযোগ না পেয়ে হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছে। সমাজকল্যাণ ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে এসব হতাশাগ্রস্ত বাংলাদেশী যুবকদের পাশে দাঁড়িয়েছে একদল তরুণ পরিচালিত বাংলাদেশী প্রতিষ্ঠান ‘সাফিনা আল-আরব ট্রেডিং, কন্ট্রাক্টিং এন্ড সার্ভিস। স্বপ্নবাজ এ তরুণরা প্রবাসে আসা বাংলাদেশীদের উন্নয়নের লক্ষ্যে আগামী ২রা আগস্ট থেকে চালু করতে যাচ্ছে ফ্রী ইংলিশ স্পোকেন কোর্স । গত শুক্রবার ১৯ জুলাই ২০১৯ এ প্রতিষ্ঠানের অফিস প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেল উক্ত কোর্সের ওরিয়েন্টেশন বা উদ্বোধনী অনুষ্ঠান।

হাফেজ মাওলানা ইয়াহ্‌ইয়া পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

প্রতিষ্ঠানের রিসার্স এন্ড ডেভলপমেন্ট এডভাইজর সাংবাদিক শরীফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যবস্থাপনা পরিচালক মহসিন আল মামুন।প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতারের বাংলাদেশ স্কুল ও কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও বাংলাদেশ লেখক সাংবাদিক অ্যাসোসিয়েশনের সভাপতি এ.কে.এম. আমিনুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টেলিকো সিকিউরিটি ইকুয়েপমেন্ট সার্বিসেস এ কর্মকর্তা ইঞ্জিনিয়ার মোঃ শেখ সা’দ রাসেল, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ শাহিন আলন ও প্রতিষ্ঠানের পরিচালক মোঃ মোতাহার হোসেন।

প্রধান অতিথ শিক্ষাবিদ এ কে এম আমিনুল হক শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সাফিনা আল আরবের উদ্যমী তরুণরা ইংরেজিতে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে স্পোকেন ইংলিশ’ প্রকল্প হাতে নেওয়ার জন্য তাদের সাধুবাদ জানাই। এ কোর্সের সঠিক তার সঠিক ব্যবহারে আপনারাই লাভবান হবেন। আর যদি ফ্রী মনে করে গুরুত্ব না দেন তবে লাভবান হতে পারবেন না। “নির্লজ্জায় বিদ্যা, কৃপণে ধন”- বিদ্যা শিখতে হলে নির্লজ্জ হতে হবে, আমি জানি না বললে কে কি বলে সেই লজ্জায় চুপ থাকা চলবে না।

কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক মোহসিন আল মামুন তার বক্তব্যে বলেন, কীভাবে এই ফ্রি ইংরেজি শিক্ষাকে কাজে লাগিয়ে ভাষাগত ‍দুর্বলতা দূর করে বেকার জনসংখ্যাকে জনশক্তিতে পরিনত করা যায় তা-ই আমাদের লক্ষ্য। এ লক্ষ্য বাস্তবায়নে ইংরেজির পাশাপাশি আমরা এদেশের জন্য জরুরি আরবি ভাষার প্রশিক্ষণ কোর্স চালু পরিকল্পনা হাতে নিয়েছি।

কোম্পানি পরিচিতি ও ইংরেজির গুরুত্ব সম্পর্কে বলেন কোম্পানীর ম্যানেজার রাকিব শিকদার।

বক্তব্যে বলেন, সাফিনা আল-আরব ট্রেডিং কন্ট্রাকটিং সার্ভিস হলেও আমরা চাচ্ছি কিভাবে প্রবাসী বাংলাদেশীরা কাতারের হাই প্রোফাইল জব করতে পারে এ দিকে লক্ষ্য রেখে প্রকল্প হাতে নেওয়া। আইন সম্পর্কে অজ্ঞতার কারণে অনেকেই সমস্যায় আছেন। আমরা কাফালাসহ কাতারের শ্রম আইন সংক্রান্ত যেকোন পরামর্শ আমাদের ফেসবুক পেইজ এর মাধ্যমে এবং অফলাইনে সরাসরি দিচ্ছি।

কোর্স পরিচিতি তুলে ধরেন রিসার্স এন্ড ডেভলপমেন্ট এডভাইজর শরীফুল ইসলাম। তিনি বলেন দশটি ক্লাসের এ কোর্স আগামী ০২ আগস্ট শুরু হবে। ক্লাস হবে প্রতি শুক্রবারে। দুই পর্বে ক্লাস হবে। প্রথম পর্বের ক্লাসের সময় সকাল- ০৭ থেকে ০৯, ২য় পর্বের ক্লাসের সময় সকাল- ০৯ টা থেকে ১১ টা। সবাই ক্লাসে নিয়মিত আসতে হবে।

উপস্থিত ছিলেন কোর্সের শিক্ষক শিহাম সিদ্দিকি, সানাউল্লাহ্‌ হাফিজ ও নাঈমুল হাসান ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close