মঙ্গলবার ১৫ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৩১ ভাদ্র, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

কাতারে পঞ্চাশ হাজার প্রবাসীদের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছে ‘আমাদের ঈদ এক-উদ্যোগ-২’

আমিনুল হক কাজল:কাতার থেকে | ০৫ আগস্ট ২০২০ | ১:৩৯ অপরাহ্ন

কাতারে পঞ্চাশ হাজার প্রবাসীদের মধ্যে ঈদ উপহার বিতরণ করেছে ‘আমাদের ঈদ এক-উদ্যোগ-২’

বক্তব্য রাখছেন বাংলাদেশ কমিউনিটির সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন।

ভয়াবহ করোনায় সারা পৃথিবীর মতো কাতারেও আক্রান্ত হয়েছে মোট জনসংখ্যার একটি বড় অংশ। স্থানীয় জনসংখ্যার তুলনায় এখানে অভিবাসীর সংখ্যাই বেশি থাকায় আক্রান্তও বেশি হয়েছে অভিবাসীরা। ফলে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত নিজ দেশের জনগণের পাশাপাশি প্রবাসীদের মধ্যে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে এবং করোনার সংক্রমণ রোধে ঘরে থাকার গুরুত্ব বোঝাতে ‘আমাদের ঈদ এক-উদ্যোগ-২’ এর ব্যবস্থাপনায় কাতারে বসবাসরত ১৭টি দেশের পঞ্চাশ হাজার অভিবাসীর জন্য ২৫,০০০ খাদ্য কূপন,দরিদ্র পরিবারের শিশুদের জন্য ২৫০০০ ঈদকার্ড ও ৩০০০ উপহার , উমসালাল মাহমুদে কোয়ারেন্টিরনে থাকা ৪০০০ প্রবাসীদের জন্য উপহার সামগ্রী ও শ্রমিকদের মধ্যে বেশ কিছু ওরিদু রিচার্জ কার্ড বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঈদের দিন কাতার চ্যারেটির লুসাইল সদর দফতরে আয়োজিত এ অনুষ্ঠানে ঐসব দেশের দূতাবাস ও কমিউনিটির ৪০জন প্রতিধিনিদের হাতে এসব খাবর কূপন ও খাদ্যসমগ্রীর প্যাকেট হস্তান্তর করা হয়। কমিউনিটির নেতৃবৃন্দের মাধ্যমে এ খাবার কূপন ও উপহার সামগ্রী প্রদান করার কথা রয়েছে।
এসময়ে উপস্থিত ছিলেন যৌথভাবে এ উদ্যোগে যুক্ত কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়,স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়, কাতার চ্যারেটি ও ওরিডু কাতার এর কর্মকর্তাবৃন্দ। করোনা মহামারির কঠিন সময়ে এ উদ্যোগ কাতারের অভিবাসী সমাজের সাথে কাতারের জনগণ ও সরকারের মধ্যকার বিদ্যমান সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে মনে করেন সংশ্লিষ্ট কমিউনিট নেতৃবৃন্দ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিলিপাইন, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ইথিওপিয়া, উগান্ডা, তানজানিয়া, তিউনিসিয়া, গাম্বিয়া, নাইজেরিয়া, সিয়েরা লিওন, ঘানা এবং কেনিয়ার দূতাবাসসমূহ এবং বাংলাদেশী কমিউনিটি, ভারত কমিউনিটি কল্যাণ ফোরাম, ভারতীয় প্রবাসী সাংস্কৃতি সম্প্রদায়, কেরালা মুসলিম সাংস্কৃতিক কেন্দ্র, সাংস্কৃতিক ফোরাম, ইন্দোনেশিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশন-পার্মিকা, ভারত কমিউনিটি সেন্টার, ফিলিপিনো কমিউনিটি কাতার, প্রবাসী নেপালি সমিতি, দ্য হেলপিং হ্যান্ড-আলখোর, থ্রিশুর ডিটি। সৌরদা বেদী, কেরালার সাংস্কৃতিক কেন্দ্র এবং শ্রীলঙ্কা সম্প্রদায় উন্নয়ন ফোরাম এর নেতৃবৃন্দ। মূলত “আমাদের ঈদ এক- উদ্যোগ-২” থেকে এসব সম্প্রদায় উপকৃত হবে। কমিউনিটির প্রতিনিধিরা কুপনগুলি পরিবার, ব্যক্তি এবং শ্রমিকসহ সম্প্রদায়ের অভাবী সদস্যদের মধ্যে বিতরণ করবে।


উল্লেখ্য, বিভিন্ন কমিউনিটির সুবিধাবঞ্চিত প্রবাসীদের মধ্যে দ্রুততম সময়ের মধ্যে সংবাদটি প্রচার করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও শ্রম মন্ত্রণালয়ের সমন্বিত একটি গুগল লিংক কমিউনিটির নেতৃবৃন্দের মাধ্যমে বিভিন্ন কমিউনিটির সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। আবেদনের সময়সীমা শেষে হলে কমিউনিটির নেতৃবৃন্দের কাছে এ তথ্য প্রদান করে মন্ত্রণালয়।
আবেদনকরী প্রবাসীরা নিজনিজ কমিনিটির সংগঠনের মাধ্যমে কূপনগুলো সংগ্রহ করে সরকার নিয়ন্ত্রিত হাইপার পার্কেট ‘আল-মীরা’ থেকে খাবার ও উপহার সামগ্রী সংগ্রহ করতে পারবে।
এ সময় উপস্থিত থেকে বাংলাদেশ কমিউনিটির পক্ষে কূপন ও উপহার সামগ্রী গ্রহণ করেন বাংলাদেশ কমিউনিটির সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন ও সাধারণ সম্পাদক আমিন রসুল সাইফুল।


বাংলাদেশ সময়: ১:৩৯ অপরাহ্ন | বুধবার, ০৫ আগস্ট ২০২০

প্রবাসীকালডটকম | প্রবাসে দেশের প্রতিচ্ছবি |

advertisement

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
advertisement

সম্পাদক : যাকারিয়্যা মাহমূদ

নির্বাহী সম্পাদক : শাহাদাত হুসাইন

বার্তা সম্পাদক : এস এ রুবেল


phone : +966534923608, +966551957380, +8801912-392439 | E-mail : newsprobasikal@gmail.com, editorprobasikal@gmail.com

©- 2020 প্রবাসীকালডটকম | প্রবাসে দেশের প্রতিচ্ছবি all right reserved