আন্তর্জাতিকআরব বিশ্বব্রেকিংস্লাইডার

চালু হল মক্কা থেকে মদিনা দ্রুতগতির ট্রেন

সৌদি আরবের মক্কা থেকে মদিনার মাঝে কম সময়ে যাতায়াতের জন্য গত সপ্তাহে নতুন করে দ্রুত গতিসম্পন্ন ট্রেন সেবা চালু করেছে দেশটির সরকার। গত ৪ অক্টোবর এই দ্রুত গতিসম্পন্ন ট্রেন সার্ভিসটি উদ্বোধন করা হয়। নতুন চালু হওয়া এসব ট্রেনে মাত্র ২ ঘণ্টায় পাড়ি দেয়া যাবে মক্কা-মদিনার মধ্যবর্তী ৪৫০ কিলোমিটার রেলপথ।

মক্কা থেকে মদিনা যেতে এই ট্রেন মোট পাঁচটি স্টেশনে যাত্রাবিরতি করবে। মক্কা থেকে ছেড়ে গিয়ে পরবর্তী স্টেশন জেদ্দা, কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, কিং আবদুল্লাহ ইকোনোমি সিটি এবং সবশেষে মদিনা। মদিনা থেকেও ফিরতি যাত্রায় এসব স্টেশনে থামবে ট্রেনটি।

২০১৮ সালের ডিসেম্বর পর্ন্ত প্রতি বৃহষ্পতি, শুক্র, শনি ও রবিবার ট্রেন সার্ভিসটি চালু থাকবে। প্রতিদিন মক্কা থেকে মদিনা এবং মদিনা থেকে মক্কা রুটে মোট আটটি ট্রেন এই সেবা দেবে বলে জানিয়েছে সে দেশের রেল কর্তৃপক্ষ। আগামী বছর থেকে সপ্তাহের প্রতিদিনই পাওয়া যাবে ট্রেন সেবা। বছরে এ পথে প্রায় ৬ কোটি লোক যাতায়াত করতে পারবে।

ধারণা করা হচ্ছে, এই ট্রেন সেবা প্রকল্পটি হচ্ছে মধ্যপ্রাচ্যের সবচে বড় ট্রেন প্রকল্প। দ্রুত গতিসম্পন্ন ট্রেন সার্ভিসটি চালু করতে সৌদি সরকার ব্যয় করেছে ১৬ বিলিয়ন মার্কিন ডলার।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close