বিজ্ঞান ও প্রযুক্তিব্রেকিংস্লাইডার

ঘরে মাছ চাষ

পুকুর কেটে বড় আয়োজনের মাছ চাষ, আর বহু রকমের ঝুট-ঝামেলা পেরিয়ে লাভ তোলার দিন অনেকটাই ফুরিয়ে আসছে। কেননা মাঠ কৃষি যেমন ঢুকে পড়ছে ঘরে একইভাবে মাছ চাষও এবার এসে গেছে ঘরের ভেতর। দেশে শুরু হয়েছে ইনডোর ফিশ ফার্মিং বা ঘরোয়া মাছ চাষ।

রাজধানীর বিসিএসআইআর তাদের নিজস্ব ক্যাম্পাসে ধাতব পাতের বড় এক কক্ষ তৈরি করে সেখানে বিজ্ঞানসম্মত উপায়ে চালিয়ে যাচ্ছে মাছ চাষ। মোটা টিনের তৈরি ২ হাজার বর্গফুটের এই কক্ষটিতে ১১টি ট্যাংকে বিস্ময়কর দ্রুততায় বেড়ে উঠছে নানা প্রজাতির মাছ। বিজ্ঞানীদের দাবি, ওই পদ্ধতিতে মাছের উৎপাদন হার পুকুর জলাশয়ে মাছ চাষের চেয়ে অনেক গুণে বেশি।

বিসিএসআইআরের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা রেজাউল করিম জানান, এই প্রকল্পে চাহিদামাফিক খাবার আর স্বাস্থ্যকর অক্সিজেনের কোনো কমতি নেই। তাই পুকুরের চেয়ে এখানে মাছের উৎপাদন বেশি হচ্ছে বহুগুণে।

বিসিএসআইআরের ইনডোর ফিশ ফার্মিং প্রকল্পের দুই টেকনিশিয়ান কামরুল হাসান ও হারুন উর রশিদ জানান এই পদ্ধতির আরও সুবিধাজনক একটি দিকের কথা। বড় এক আয়োজন সামলাতে এখানে দুয়েকজন শ্রমিকই যথেষ্ট।

বিজ্ঞানীরা বলছেন, এই ঘরোয়া পদ্ধতিতে উৎপাদিত মাছ অপেক্ষাকৃত অনেক বিশুদ্ধ, তাই স্বাদও বেশি। অন্যদিকে মাছ চাষে বিনিয়োগকারীদের লাভের নিশ্চয়তা প্রায় শতভাগ।

এই ঘরোয়া চাষ পদ্ধতি সম্প্রসারণে কারিগরী সহায়তা দিচ্ছে বিসিএসআইআর।-চ্যানেল আই

সূত্র:দৈনিক সংগ্রাম

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close