বিজ্ঞান ও প্রযুক্তিব্রেকিংস্লাইডার

এক কেজি সোনা দিয়ে তৈরি গ্যালাক্সি নোট ৯

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং সম্প্রতি গ্যালাক্সি নোট ৯ নামের একটি স্মার্টফোন বাজারে ছেড়েছে। নোট ডিভাইসের সপ্তম সংস্করণের ফোনটিতে ব্যবহৃত হয়েছে অনন্য এস-পেন স্টাইলাস, ৬ দশমিক ৪ ইঞ্চি কিউএইচডি প্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে। ফোনটি সম্প্রতি নিউইয়র্কের একটি অনুষ্ঠানে ঘোষণা দেওয়ার সময় স্যামসাং কর্তৃপক্ষ বলেছে, এটি কালো (ব্ল্যাক), তামাটে (কপার), বেগুনি (পার্পল) ও সামুদ্রিক নীল (ওশান ব্লু) রঙে পাওয়া যাবে। কিন্তু যাঁরা সোনালি রং পছন্দ করেন? স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, যাঁরা সোনা পছন্দ করেন, তাঁদের জন্য আকর্ষণীয় সুযোগ।

রাশিয়ার ক্যাভিয়ার নামের একটি প্রতিষ্ঠান গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনটি ‘ফাইন গোল্ড এডিশন’ নামের বিশেষ একটি সংস্করণ বের করেছে। এ ফোনের পেছনের প্যানেলে এক কেজি ‘ফাইন গোল্ড ৯৯৯.৯’ ব্যবহার করেছে তারা। অবশ্য ফোনটির অন্যান্য নকশা ও ফিচার একইরকম রয়েছে। ১২৮ জিবি স্টোরেজ মডেলের ফোনটির দাম পড়বে ৩৮ লাখ ৭০ হাজার রুবল বা প্রায় ৪৮ লাখ ৮০ হাজার টাকা। আর ২৫৬ জিবি মডেলটির দাম ৪৯ লাখ ৫ হাজার টাকার মতো।

অবশ্য স্যামসাং এ বছরের জুনে বাজারে আনা তাদের এস৯ প্লাস মডেলের স্মার্টফোনটির সানরাইজ গোল্ড এডিশন বাজারে ছেড়েছিল। বিশেষ ওই সংস্করণের দাম ছিল ৮৩ হাজার ৫০০ টাকার মতো।

গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনটিতে ব্যবহৃত হয়েছে অক্টাকোর এক্সিনোস ৯৮১০ প্রসেসর। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও চালিত ফোনটিতে ৬ জিবি র‍্যাম রয়েছে। আইপি ৬৮ রেটিংয়ের ফোনটি ধুলা ও পানি প্রতিরোধী। ডুয়েল ক্যামেরা সেটআপের ফোনটির পেছনে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহৃত হয়েছে। ফোনটির সামনে আছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। এর ব্যাটারি চার হাজার মেগাপিক্সেলের। তথ্যসূত্র: বিজিআর।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close